রাঙামাটিতে মারমা স্টুডেন্ট কাউন্সিল অনুষ্ঠিত

মারমা স্টুডেন্ট কাউন্সিল রাঙামাটি জেলা ও রাঙামাটি সরকারি কলেজ শাখার কাউন্সিল অনুষ্ঠিত:

রাঙামাটি প্রতিনিধি:

আজ ২৪ মে ২০১৯ রোজ শুক্রবার সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্টী সাংস্কৃতিক ইনস্টিটিউটে বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের উদ্যেগে রাঙামাটি জেলা কমিটির ৫ম এবং রাঙামাটি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের ১০ কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। এসময় জাতীয় সংগীত এবং পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল রাঙামাটি জেলা শাখার সভাপতি উসাই মং মারমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন মারমা সংস্কৃতি সংস্থা (মামস) এর কেন্দ্রীয় সভাপতি অংশুপ্রু চৌধুরী। এবং প্রধান অালোচক ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মংসানু চৌধুরী। কাউন্সিলের উদ্বোধন করেন মারমা স্টুডেন্ট কাউন্সিলের সাবেক সভাপতি উচিমং চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, রাঙামাটি জেলা পরিষদের সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা, মামস সাধারন সম্পাদক মংউচিং মারমা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আপ্রু মারমা, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের সভাপতি নিঅং মারমাসহ অন্যান্যরা।
এছাড়াও মারমা স্টুডেন্ট কাউন্সিল ও মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর সদস্যসহ রাঙামাটি সরকারি কলেজের মারমা ছাত্র-ছাত্রী বৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি নিয়ে বক্তরা বলেন, ”পার্বত্য এলাকার পরিস্থিতি ভালো নয়, হিংসা বিদ্বেষ বর্জন করে সব সম্প্রদায়ের সাথে সম্প্রীতি বজায় রেখে মারমা সম্প্রদায়কে শিক্ষা ও অর্থনৈতিক ভাবে এগিয়ে যেতে হবে। পাহাড়ের সংঘাতময় পরিস্থিতি থেকে নিজেকে এবং মারমা সম্প্রদায়কে দূরে থাকতে হবে। খুন, অপহরণ, সন্ত্রাস কেবল ধ্বংস ডেকে আনে না, একটা জাতিকে একটা রাষ্ট্রকে পিছিয়ে নিয়ে যায়।”
শিক্ষা , সংস্কৃতি ও নিজেদের অধিকার প্রতিষ্টা করতে এবং ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য ইতিহাসকে সমুন্নত রাখতে অধিকারমুলক আন্দোলনকে জোরদার করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহবান জানান বক্তরা।

বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল ৫ম রাঙামাটি জেলা কমিটিতে সভাপতি পদে রাম্রাচাই মারমা, সাধারণ সম্পাদক পদে মংশিচিং মারমা, সাংগঠনিক সম্পাদক পদে বাবুল মারমা সহ মোট ২১ সদস্য বিশিষ্ট জেলা কমিটি ঘোষণা করা হয়।
মারমা স্টুডেন্ট কাউন্সিল ১০ম রাঙামাটি সরকারি কলেজ কমিটিতে সভাপতি পদে উক্যচিং মারমা, সাধারণ সম্পাদক পদে নাইম্রাচিং মারমা, সাংগঠনিক সম্পাদক পদে কংজসাই মারমা সহ ১৭ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।
পরে নতুন কমিটির সদস্য দের শপথ বাক্য পাঠ করানো হয়।

উল্লেখ্য, অনুষ্ঠানটি শুরু থেকে শেষ পর্যন্ত মারমা ভাষায় পরিচালিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *